৭ম ওয়েজ বোর্ড অনুসারে দৈনিক সংবাদপত্রের সাংবাদিকদের বেতন কাঠামো ও অন্যান্য আনুষঙ্গিক সুবিধা

সংবাদপত্রের শ্রেণী বিন্যাসকরণ :

শ্রেণী ক : দৈনিক পত্রিকার ক্ষেত্রে মোট রাজস্ব আয় (গ্রস রেভিনিউ) বার্ষিক চার কোটি টাকা ও তদূর্দ্ধ পরিমাণ অর্জিত হলে এবং দৈনিক প্রচার সংখ্যা বাংলা দৈনিকের ক্ষেত্রে ন্যূনতম বিশ হাজার এবং ইংরেজি দৈনিকের ক্ষেত্রে দশ হাজার হলে।

শ্রেণী খ : দৈনিক পত্রিকার ক্ষেত্রে মোট রাজস্ব আয় বার্ষিক দুই কোটি টাকা কিন্তু চার কোটি টাকার নিচে অর্জিত হলে এবং দৈনিক প্রচার সংখ্যা বাংলা দৈনিকের ক্ষেত্রে পনের হাজারের ঊর্ধ্বে কিন্তু বিশ হাজারের নিচে এবং ইংরেজি দৈনিকের ক্ষেত্রে সাত হাজারের ঊর্ধ্বে কিন্তু দশ হাজারের নিচে হলে।

শ্রেণী গ : দৈনিক পত্রিকার ক্ষেত্রে মোট রাজস্ব আয় বার্ষিক দুই কোটি টাকার নিচে অর্জিত হলে এবং দৈনিক প্রচার সংখ্যা বাংলা দৈনিকের ক্ষেত্রে পনের হাজারের নিচে এবং ইংরেজি দৈনিকের ক্ষেত্রে সাত হাজারের নিচে হলে।

[বিঃদ্রঃ সংবাদপত্রে শ্রেণী বিভাগের ক্ষেত্রে সংবাদপত্র মালিকগণ তাদের নিজ নিজ পত্রিকার ঘোষণাপত্রে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর কর্তৃক নিযুক্ত কর্মকর্তার তদন্ত রিপোর্টের ভিত্তিতে সংবাদপত্রের শ্রেণী ‘ক’, ‘খ’ ও ‘গ’ নির্ধারিত হবে।]

কর্মরত সাংবাদিকদের পদবী ও পদগুলোর বিভিন্ন গ্রেড :

বিশেষ গ্রেড : সম্পাদক

গ্রেড-১ : ১. নির্বাহী সম্পাদক ২. যুগ্ম-সম্পাদক ৩. সহযোগী সম্পাদক ৪. বার্তা সম্পাদক ৫. উপ-সম্পাদক ৬. ব্যবস্থাপনা সম্পাদক ৭. সহকারী সম্পাদক ৮. ফিচার এডিটর ৯. বিশেষ সংবাদদাতা ও নগর সম্পাদক।

গ্রেড-২ : যুগ্ম-বার্তা সম্পাদক, প্রধান প্রতিবেদক, প্রধান সহ-সম্পাদক, সিনিয়র সহ-সম্পাদক, সিনিয়র প্রতিবেদক, সিনিয়র সংবাদদাতা, ব্যুরো প্রধান, প্রধান আলোকচিত্র সাংবাদিক, সিনিয়র আলোকচিত্র সাংবাদিক, সিনিয়র কার্টুনিস্ট, সিনিয়র আর্টিস্ট, ক্রীড়া সম্পাদক, বাণিজ্য সম্পাদক, মফঃস্বল সম্পাদক, সম্পাদকীয় সহকারী, রেফারেন্স এডিটর/ প্রধান সংবাদ গ্রন্থাগারিক, শিফ্ট-ইনচার্জ ও প্রধান সম্পাদনা সহকারী।

গ্রেড-৩ : সহ-সম্পাদক, নিজস্ব প্রতিবেদক, আলোকচিত্র সাংবাদিক, নিজস্ব সংবাদদাতা, ক্রীড়া প্রতিবেদক, আর্টিস্ট, কার্টুনিস্ট, সিনিয়র সম্পাদনা সহকারী ও সংবাদ গ্রন্থাগারিক।

গ্রেড-৪ : শিক্ষানবিস সহ-সম্পাদক, শিক্ষানবিস নিজস্ব প্রতিবেদক, শিক্ষানবিস নিজস্ব সংবাদদাতা ও সম্পাদনা সহকারী।

গ্রেড-৫ : শিক্ষানবিস সম্পাদনা সহকারী।

কর্মরত সাংবাদিকদের জন্য বেতনক্রম

ক, খ ও গ শ্রেণীর জন্য বেতন স্কেল চিত্রের মাধ্যমে উপস্থাপন করা হয়েছে।

প্রান্তিক সুযোগ-সুবিধা (ফ্রিঞ্জ বেনিফিট)

১. উৎসব ভাতা : সকল শ্রেণীর সংবাদপত্র ও সংবাদ সংস্থার সকল সাংবাদিক, প্রশাসনিক কর্মচারী এবং প্রেস শ্রমিকগণ বছরে দুইটি উৎসব ভাতা প্রাপ্য হবেন, প্রতিটি উৎসব ভাতার ক্ষেত্রে পূর্ববর্তী মাসে উত্তোলনকৃত এক মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ প্রদেয় হবে।

২. আয়কর (ইনকাম ট্যাক্স) : সকল শ্রেণীর সংবাদপত্র ও সংবাদ সংস্থার সকল কর্মরত সাংবাদিক, প্রেস শ্রমিক এবং প্রশাসনিক কর্মচারীগণের বেতনের ওপর আরোপিত আয়কর সংশি−ষ্ট সংবাদপত্র ও সংবাদ সংস্থার কর্তৃপক্ষ কর্তৃক প্রদেয় হবে।

৩. ভবিষ্য তহবিল (প্রভিডেন্ট ফান্ড) : সকল শ্রেণীর সংবাদপত্র ও সংবাদ সংস্থার সকল শ্রেণীর কর্মচারীগণ তাদের চাকুরির প্রথম এক বছর সমাপনের পর প্রতি মাসে তাদের মাসিক মূল বেতনের ন্যূনতম ৮% হইতে সর্বোচ্চ ১০% সমপরিমাণ ভবিষ্য তহবিলের জন্য প্রদান করবেন এবং নিয়োগকারী কর্তৃপক্ষ সমপরিমাণ অর্থ কনট্রিবিউট করবেন।

৪. ওভারটাইম ভাতাঃ নির্ধারিত সময়ের অতিরিক্ত কাজের জন্য ভাতা : (ক) প্রেস শ্রমিকগণ ব্যতীত সকল শ্রেণীর সংবাদপত্র ও সংবাদ সংস্থার সকল কর্মরত সাংবাদিক ও প্রশাসনিক কর্মচারীগণ প্রতি দিনের কাজের অতিরিক্ত দিবস ওভারটাইম করার জন্য মূল বেতনের দেড় দিনের ভাতা প্রাপ্য হবেন।

(খ) সকল শ্রেণীর সংবাদপত্রের প্রেস শ্রমিকগণ সাধারণ কর্তব্যকালীন সময়ের বাইরে কাজ করলে এবং বন্ধ (অফ) বা ছুটির দিনে কাজ করলে ফ্যাক্টরী রুলস মোতাবেক ১ ঘন্টা অতিরিক্ত কাজ করার জন্য দেড় ঘন্টার হিসেবে অতিরিক্ত মজুরী প্রাপ্য হবেন।

৫. বদলি ভাতা (ট্রান্সফার এ্যালাউন্স) : সকল শ্রেণীর সংবাদপত্র / সংবাদ সংস্থার সকল শ্রেণীর কর্মচারীগণ এক স্টেশন থেকে অন্য স্টেশনে বদলী বা ট্রান্সফার-এর ক্ষেত্রে অর্ধ মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ বদলি ভাতা / ট্রান্সফার এ্যালাউন্স হিসেবে প্রাপ্য হবেন। এ ছাড়া সংশি−ষ্ট কর্মচারী ও তার পরিবারবর্গের (স্ত্রী ও ছেলেমেয়ে) যাতায়াত খরচ, নিয়োগকারী কর্তৃপ কর্তৃক পরিশোধিত হবে।

৬. আনুতোষিক (গ্রাচ্যুইটি) : সকল শ্রেণীর সংবাদপত্র ও সংবাদ সংস্থার সকল কর্মরত সাংবাদিক, প্রেস শ্রমিক এবং প্রশাসনিক কর্মচারীগণ প্রত্যেক বছরে অথবা তার অংশ বিশেষ ছয় মাস বা এর-অধিক সময় চাকুরির জন্য সর্বশেষ প্রাপ্ত বেতনের ভিত্তিতে নির্ধারিত দুই মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ গ্রাচ্যুইটি হিসেবে প্রাপ্য হবেন এবং এই গ্রাচ্যুইটি সংক্রান্ত কর্মচারীর বরখাস্ত, অব্যাহতি, অপসারণ, ছাটাই, অবসরগ্রহণ, মৃত্যু ও পদত্যাগের ক্ষেত্রে তাকে অথবা তার উত্তরাধিকারী/ উত্তরাধিকারীগণকে অথবা তার মনোনীত ব্যক্তি/ ব্যক্তিবর্গকে প্রদান করতে হবে। তবে এই গ্রাচ্যুইটি অর্জনের অধিকারী হতে হলে তিন বছর অব্যাহত চাকুরী (কনটিনিউয়াস সার্ভিস) সম্পন্ন করা বাঞ্ছনীয়। যেক্ষেত্রে অব্যাহত চাকুরীর মেয়াদ তিন বৎসরের কম হবে সেক্ষেত্রে এক মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ প্রদেয়।

৭. কেমিক্যাল পয়জনিং এ্যালাউন্স : বিভিন্ন ক্যাটাগরির সংবাদপত্র ও সংবাদ সংস্থার আলোকচিত্র সাংবাদিক, ডার্ক রুম সহকারী ডিটিপি/প্রসেস বিভাগ ও এরূপ অন্যান্য যে সকল কর্মচারীগণ ক্ষতিকর রাসায়নিক দ্রব্যাদির সাথে যুক্ত থেকে কাজ করেন, তারা প্রতি মাসে পাঁচশত টাকা কেমিক্যাল পয়জনিং এ্যালাউন্স প্রাপ্য হবেন।

৮. যাতায়াত ভাতা (কনভেয়ানস এ্যালাউন্স) : (ক) সকল শ্রেণীর সংবাদপত্রের সম্পাদকগণ অফিসে আসা-যাওয়া ও অফিসের অন্যান্য কাজে ব্যবহারের জন্য ফ্রি ট্রান্সপোর্ট-এর সুবিধা পাবেন অথবা বিকল্প হিসেবে ক, খ ও গ ক্যাটাগরির সংবাদপত্রের সম্পাদকগণ প্রতি মাসে যথাক্রমে সাত হাজার, চার হাজার ও তিন হাজার টাকা করে সাধারণ যাতায়াত ভাতা প্রাপ্য হবেন।

(খ) সকল শ্রেণীর সংবাদ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদকগণ সার্বণিক ব্যবহারের জন্য গাড়ী পাবেন (সরকারি নিয়ম অনুযায়ী) অথবা বিকল্প হিসেবে ‘ক’ ও ‘খ’ ক্যাটাগরির সংবাদ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদকগণ প্রতি মাসে যথাক্রমে সাত হাজার ও চার হাজার টাকা করে সাধারণ যাতায়াত ভাতা প্রাপ্য হবেন।

(গ) ‘ক’, ‘খ’ ও ‘গ’ শ্রেণীর সংবাদপত্রের উপ-সম্পাদক/যুগ্ম-সম্পাদক/ সহকারী সম্পাদক, নির্বাহী সম্পাদক, বার্তা সম্পাদক ও একই গ্রেডভুক্ত অন্যান্য পদ এবং ‘ক’ ও ‘খ’ ক্যাটাগরির সংবাদ সংস্থার প্রধান বার্তা সম্পাদক ও বার্তা সম্পাদকগণ প্রতি মাসে যথাক্রমে তিন হাজার, দুই হাজার ও এক হাজার পাঁচশত টাকা করে সাধারণ ভাতা প্রাপ্য হবেন।

(ঘ) ‘ক’, ‘খ’ ও ‘গ’ শ্রেণীর সংবাদপত্রের মহাব্যবস্থাপক ও প্রেস ব্যবস্থাপক/ পূর্তব্যবস্থাপক এবং ‘ক’ ও ‘খ’ ক্যাটাগরির সংবাদ সংস্থা প্রধান প্রশাসনিক কর্মকর্তা প্রতি মাসে যথাক্রমে তিন হাজার, দুই হাজার ও এক হাজার পাঁচশত টাকা করে সাধারণ ভাতা প্রাপ্য হবেন।

(ঙ) উপরের কর্মচারীগণ ব্যতীত ‘ক’, ‘খ’ ও ‘গ’ শ্রেণীর সংবাদপত্র ও সংবাদ সংস্থার সকল কর্মরত সাংবাদিক, প্রশাসনিক কর্মচারী এবং প্রেস শ্রমিকগণ প্রতি মাসে যথাক্রমে এক হাজার ছয়শত, এক হাজার চারশত ও এক হাজার দুইশত টাকা করে সাধারণ যাতায়াত ভাতা প্রাপ্য হবেন।

(চ) ‘ক’, ‘খ’ ও ‘গ’ শ্রেণীর সংবাদপত্র ও সংবাদ সংস্থার সাংবাদিক শ্রেণীভুক্ত বিশেষ সংবাদদাতা, নিজস্ব প্রতিবেদক, আলোকচিত্র সাংবাদিক, নিজস্ব সংবাদদাতা এবং গ্রেড-১, গ্রেড-২ ও গ্রেড-৩-এর আওতাভুক্ত অন্যান্য সাংবাদিকগণ স্ব স্ব কার্যালয়ের আঞ্চলিক এখতিয়ারের মধ্যে স্থানীয়ভাবে সংবাদ সংগ্রহের জন্য প্রতি মাসে যথাক্রমে চার হাজার পাঁচশত, তিন হাজার পাঁচশত ও দুই হাজার টাকা করে স্থানীয় যাতায়াত ভাতা (লোকাল ট্রাভেলিং এ্যালাউন্স) ভাতা প্রাপ্য হবেন। এই যাতায়াত ভাতা সাধারণ যাতায়াত ভাতার অতিরিক্ত হিসেবে পরিগণিত হবে।

৯. বাড়ী ভাড়া ভাতা : সকল শ্রেণীর সংবাদপত্র ও সংবাদ সংস্থার সকল শ্রেণীর কমচারীর জন্য সংশ্লিষ্ট সংবাদপত্র বা সংবাদ সংস্থা কর্তৃপক্ষ কর্তৃক হাউজিং ব্যবস্থা প্রবর্তিত না হওয়া পর্যন্ত নিম্নরূপ বাড়ী ভাড়া ভাতা প্রযোজ্য হবেঃ

(১) (ক) ঢাকা ও চট্টগ্রাম শহরের ‘ক’ ও ‘খ’ শ্রেণীর সংবাদপত্র ও সংবাদ সংস্থার বিশেষ গ্রেডভুক্ত সম্পাদক এবং ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক প্রতি মাসে যথাক্রমে বিশ হাজার ও আঠার হাজার টাকা বাড়ী ভাড়া ভাতা প্রাপ্য হবেন।

(খ) ঢাকা ও চট্টগ্রাম শহর ব্যতীত অন্যান্য সকল স্থানে ‘ক’, ‘খ’ ও ‘গ’ শ্রেণীর সংবাদপত্র ও সংবাদ সংস্থার বিশেষ গ্রেডভুক্ত সম্পাদক এবং ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদকগণ প্রতি মাসে যথাক্রমে তের হাজার, বার হাজার ও দশ হাজার টাকা বাড়ী ভাড়া ভাতা প্রাপ্য হবেন।

(গ) ঢাকা ও চট্টগ্রাম শহরের সকল শ্রেণীর সংবাদ সংস্থার বিশেষ গ্রেডভুক্ত সম্পাদক এবং ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক ব্যতীত ২০,৫০০-৮০০-৩২,৫০০ বেতনক্রমের অন্যান্য সকলে আঠার হাজার টাকা বাড়ি ভাড়া ভাতা প্রাপ্য হবেন।

(২) (ক) ধারা ১১ (১) এর ‘ক’, ‘খ’ ও ‘গ’ ব্যতীত অন্যান্য সাংবাদিক-কর্মকর্তা-কর্মচারীরা ঢাকা শহরের ক্ষেত্রে মূল বেতনের শতকরা ৭০% এবং অন্যান্য শহরের ক্ষেত্রে মূল বেতনের শতকরা ৬৫% হারে বাড়ি ভাড়া প্রাপ্য হবেন। তবে সর্বনিম্ন গ্রেডে কর্মরত কর্মচারীরা ঢাকা শহরের ক্ষেত্রে মূল বেতনের শতকরা ৭৫% হারে বাড়ি ভাড়া ভাতা প্রাপ্য হবেন।

১১. গোষ্ঠী বীমা (গ্রুপ ইনসিওরেন্স) : ‘ক’, ‘খ’ ও ‘গ’ শ্রেণীর সংবাদপত্র ও সংবাদ সংস্থার সকল শ্রেণীর কর্মচারী ঝুঁকি বীমাসহ (যেখানে প্রযোজ্য) যথাক্রমে পঞ্চাশ, পঁয়তাল্লিশ ও চল্লিশ মাসের সমপরিমাণ মূল বেতনের গোষ্ঠী বীমার সুবিধা প্রাপ্য হবেন; এই বীমার যাবতীয় বিধানাবলী সংশি−ষ্ট সংবাদপত্র ও সংবাদ সংস্থার কর্তৃপ কর্তৃক প্রণীত এবং প্রিমিয়ামও কর্তৃপ কর্তৃক পরিশোধিত হবে।

১২. চিকিৎসা সুবিধা (মেডিক্যাল ফ্যাসিলিটিজ) : সকল সাংবাদিক, কর্মকর্তা-কর্মচারী-মালিক ১০০০ (এক হাজার) টাকা নির্ধারিত হারে চিকিৎসা ভাতা প্রাপ্য হবেন। তবে যারা এর চাইতে বেশি হারে চিকিৎসা সুবিধা পাচ্ছেন তা অব্যাহত থাকবে।

১৩. নৈশ পরিবহন সুবিধা (নাইট ট্রান্সপোর্ট ফ্যাসিলিটিজ) : সকল শ্রেণীর সংবাদপত্র ও সংবাদ সংস্থার সকল শ্রেণীর কর্মচারী নৈশ পালায় (নাইট শিফট) কাজ করার ক্ষেত্রে কাজ শেষে অফিস থেকে বাড়িতে প্রত্যাবর্তনের জন্য ফ্রি ট্রান্সপোর্ট -এর সুবিধা পাবেন।

৪. নৈশ পালা ভাতা (নাইট শিফট এ্যালাউন্স) : সকল শ্রেণীর সংবাদপত্র ও সংবাদ সংস্থার সকল শ্রেণীর কর্মচারীগণ রাত্র ১২ টার পর নৈশ পালায় কাজ করার ক্ষেত্রে প্রতি রাতের জন্য প্রতি দিনের মূল বেতনের ২৫% হারে অতিরিক্ত নৈশ পালা ভাতা প্রাপ্য হবেন।

১৪. আউটফিট ভাতা : সকল শ্রেণীর সংবাদপত্র ও সংবাদ সংস্থায় নিয়োজিত বিশেষ সংবাদদাতা, নিজস্ব প্রতিবেদক, নিজস্ব সংবাদদাতা এবং আলোকচিত্র সাংবাদিক বার্ষিক যথাক্রমে তিন হাজার সাতশত পঞ্চাশ, তিন হাজার ও দুই হাজার চারশত টাকা আউটফিট ভাতা প্রাপ্য হবেন। উপরোক্ত ভাতা প্রদানের বিষয়টি কর্তৃপক্ষের বিবেচনাধীন থাকবে। যারা এ সুবিধা পেয়ে আসছেন তাদের সুবিধা অব্যাহত থাকবে।

১৫. দায়িত্ব ভাতা (চার্জ এ্যালাউন্স) : (ক) ‘ক’, ‘খ’ ও ‘গ’ শ্রেণীর সংবাদপত্র ও সংবাদ সংস্থার গ্রেড-১ এর অধীনে যে সকল কর্মরত সাংবাদিক, প্রশাসনিক কর্মচারী এবং প্রেস শ্রমিক তার নিজ দায়িত্বের অতিরিক্ত হিসাবে কোন শাখা/ বিভাগ/শিফটের দায়িত্বে নিয়োজিত থাকবেন, তারা প্রতি মাসে যথাক্রমে এক হাজার পাঁচশত, এক হাজার ও আটশত টাকা করে দায়িত্ব ভাতা প্রাপ্য হবেন।

(খ) ‘ক’, ‘খ’ ও ‘গ’ শ্রেণীর সংবাদপত্র ও সংবাদ সংস্থার গ্রেড-২ এর অন্তর্ভুক্ত যে সকল কর্মরত সাংবাদিক, প্রশাসনিক কর্মচারী এবং প্রেস শ্রমিক তার নিজ দায়িত্বের অতিরিক্ত হিসাবে কোন শাখা/বিভাগ/শিফটের দায়িত্বে নিয়োজিত থাকবেন, তারা প্রতি মাসে যথাক্রমে এক হাজার, আটশত ও ছয়শত টাকা করে দায়িত্ব ভাতা প্রাপ্য হবেন।

(গ) ‘ক’, ‘খ’ ও ‘গ’ শ্রেণীর সংবাদপত্র ও সংবাদ সংস্থার গ্রেড-৩ এর অধীনে যে সকল কর্মরত সাংবাদিক, প্রশাসনিক কর্মচারী এবং প্রেস শ্রমিক তার নিজ দায়িত্বের অতিরিক্ত হিসাবে কোন শাখা/ বিভাগ/শিফটের দায়িত্বে নিয়োজিত থাকবেন, তারা প্রতি মাসে যথাক্রমে পাঁচশত, তিনশত পঞ্চাশ ও তিনশত টাকা করে দায়িত্ব ভাতা প্রাপ্য হবেন।

(ঘ) এ ছাড়া ‘ক’, ‘খ’ ও ‘গ’ শ্রেণীর সংবাদপত্র ও সংবাদ সংস্থার কর্মচারীরাও কোন শাখা/ বিভাগ/শিফটের দায়িত্বে নিয়োজিত থাকলে, প্রতি মাসে যথাক্রমে তিনশত পঞ্চাশ ও দুইশত পঞ্চাশ ও দুইশত টাকা করে দায়িত্ব ভাতা প্রাপ্য হবেন।

১৬. পত্র-পত্রিকার সুবিধা (ম্যাগাজিন ফ্যাসিলিটিজ) : সকল শ্রেণীর সংবাদপত্রের সম্পাদক, উপ- সম্পাদক/যুগ্ম-সম্পাদক, সহকারী সম্পাদক, ফিচার এডিটর, নির্বাহী সম্পাদক, বার্তা সম্পাদক, বিশেষ সংবাদদাতা, নগর সম্পাদক, প্রধান প্রতিবেদক, প্রতিবেদক, সাব-এডিটর, সম্পাদনা সহকারী, রেফারেন্স এডিটর, প্রধান সংবাদ গ্রন্থাগারিক ও সংবাদ গ্রন্থাগারিক, বাণিজ্যিক ব্যবস্থাপক, বিজ্ঞাপন ব্যবস্থাপক, কালেকশন ম্যানেজার/ কালেকশন-ইন-চার্জ, সার্কুলেশন ম্যানেজার, সিনিয়র এক্সিকিউটিব, প্রধান হিসাবরণ কর্মকর্তা, উপ-প্রধান হিসাবরণ কর্মকর্তা, সিনিয়র হিসাবরণ কর্মকর্তা ও বিজ্ঞাপন সহকারীদেরকে সংশি−ষ্ট সংবাদপত্র কর্তৃপক্ষ প্রয়োজনীয় পত্র-পত্রিকা সরবরাহ করবেন অথবা মাসিক দুইশত পঞ্চাশ টাকা হারে পত্র-পত্রিকার ভাতা প্রাপ্য হবেন। পত্র-পত্রিকার এই সুবিধা সংবাদ সংস্থায়ও প্রয়োজনানুযায়ী প্রযোজ্য হবে।

১৭. আপ্যায়ন ভাতা : (ক) সম্পাদক ও ব্যবস্থাপনা পরিচালকগণ প্রতিমাসে শ্রেণী অনুসারে যথাক্রমে আটশত ও ছয়শত টাকা করে আপ্যায়ন ভাতা প্রাপ্য হবেন।

(খ) ‘ক’, ‘খ’ ও ‘গ’ শ্রেণীর সংবাদপত্র ও সংবাদ সংস্থায় নিয়োজিত ব্যবস্থাপনা সম্পাদক, নির্বাহী সম্পাদক, প্রধান প্রতিবেদক, বার্তা সম্পাদক, সহকারী সম্পাদক, চিফ রিপোর্টার, বাণিজ্যিক ব্যবস্থাপক, বিজ্ঞাপন ব্যবস্থাপক, প্রধান বার্তা সম্পাদক, সার্কুলেশন ম্যানেজার, কালেকশন ম্যানেজার, কালেকশন ইনচার্জ, প্রেস ম্যানেজার/ ওয়ার্ক ম্যানেজার, প্রোডাকশন ম্যানেজার, চিফ ফোরম্যান ও ডিপিটি-ইন-চার্জ/ কম্পিউটার ইনচার্জগণ প্রতি মাসে যথাক্রমে তিনশত ষাট, দুইশত চলি−শ ও একশত আশি টাকা করে আপ্যায়ন ভাতা প্রাপ্য হবেন।

১৮. নৈমিত্তিক ছুটি (ক্যাজুয়াল লিভ) : সকল ক্যাটাগরির সংবাদপত্র ও সংবাদ সংস্থার সকল কর্মরত সাংবাদিক, প্রশাসনিক কর্মচারী এবং প্রেস শ্রমিকগণ প্রতি বছরে বেতনসহ ১৫ (পনের) দিন নৈমিত্তিক ছুটি ভোগ করার অধিকারী হবেন।

১৯. অর্জিত ছুটি (আর্নড লিভ) : সকল শ্রেণীর সংবাদপত্র ও সংবাদ সংস্থার সকল শ্রেণীর কর্মচারী শ্রম আইন, ২০০৬ এর বিধান মোতাবেক অর্জিত ছুটি প্রাপ্য হবেন।

২০. বিনোদন ছুটি (রিক্রিয়েশন লিভ) : সকল শ্রেণীর সংবাদপত্র ও সংবাদ সংস্থার সকল শ্রেণীর কর্মচারী তিন বছর অব্যাহত চাকুরি (কনটিনিউয়াস সার্ভিস) সমাপনের পর এক মাসের বেতন (ওয়েজ অর্থাৎ গ্রস বেতন) সহ এক মাসের বিনোদন ছুটির সুবিধা প্রাপ্য হবেন। এক্ষেত্রে বেতন বলতে ছুটি মঞ্জুরকালীন সময়ে প্রাপ্ত বেতনকে বুঝাবে। কোন কর্মচারী প্রাপ্য বিনোদন ছুটি পরবর্তী তিন বছরের মধ্যে ভোগ না করলে তা বাতিল বলে গণ্য হবে। অবশ্য কোন কর্মচারীর বিনোদন ছুটি ভোগ করার ইচ্ছা থাকা সত্তে¡ও যদি প্রতিষ্ঠান কর্তৃপ তার ছুটি পরবর্তী ৩ (তিন) বছরের মধ্যে মঞ্জুর না করেন, তাহলে সে ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্মচারী আরও এক মাসের বেতনসহ মোট দুই মাসের বেতন প্রাপ্য হবেন। এ ক্ষেত্রে বেতন বলতে ছুটি নামঞ্জুরকালীন সময়ে প্রাপ্ত বেতনকে বুঝাবে।

২১. চিকিৎসা ছূটি (মেডিক্যাল লিভ) : সংবাদপত্র ও সংবাদ সংস্থার সকল শ্রেণীর সাংবাদিক- শ্রমিক-কর্মকর্তা- কর্মচারী শ্রম আইন, ২০০৬ এর বিধান অনুযায়ী চিকিৎসা ছুটির সুবিধা পাবেন।

২২. প্রসূতি ছুটি (মেটারনিটি লিভ) : সংবাদপত্র ও সংবাদ সংস্থার সকল শ্রেণীর মহিলা সাংবাদিক- কর্মকর্তা-কর্মচারীগণ পূর্ণ বেতন (ফুল ওয়েজ) সহ ৪(চার) মাসের প্রসূতি ছুটি প্রাপ্য হবেন, তবে এই ছুটি দুই বারের অধিক গ্রহণযোগ্য হবে না।

২৩. পরবর্তী উচ্চতর গ্রেডের বেতনক্রমে উন্নীত হওয়ার সুবিধা : সকল শ্রেণীর সংবাদপত্র ও সংবাদ সংস্থার সকল শ্রেণীর কর্মচারী তাদের স্ব স্ব গ্রেডের বেতনক্রমের সর্বোচ্চ সীমায় উপনীত হলে পরবর্তী দুই বছর কোন ইনক্রিমেন্ট পাবেন না; দুই বছর পর সংশ্লিষ্ট কর্মচারীর বেতন পরবর্তী উচ্চতর গ্রেডের বেতনক্রমে নিয়মানুযায়ী নির্ধারিত হবে।